চুল বৃদ্ধির জন্য সেরা 6 টি খাবার

চুল বৃদ্ধির সেরা 6 টি খাবার


চুল বৃদ্ধির সেরা 6 টি খাবার


1. পাতলা শাক :
আপনাকে শাকসব্জী (vegetables) খেতে বলা হয়েছিল এবং আপনার সেই পরামর্শটি সত্যিই মেনে নেওয়া উচিত। পালং শাক এবং কালের মতো পাতাযুক্ত শাকসব্জি আয়রনের একটি স্বাস্থ্যকর ডোজ সরবরাহ করে যা স্বাস্থ্যকর চুলকোষির জন্য প্রয়োজনীয় খনিজ।
গবেষণায় আয়রনের ঘাটতি চুল পড়ার সাথে যুক্ত করেছে, কারণ লো লোহা ইঙ্গিত দেয় যে অক্সিজেন এবং পুষ্টি চুলের শিকড় এবং গ্রন্থিকোষগুলিতে চলে না। এটি চুল বাড়তে বাধা দিতে পারে এবং অথবা (Or) আপনার চুল(Hair) বাড়ায়, খুব দুর্বল করে তোলে।

2. সাইট্রাস ফল :

কমলালেবু, লেবু, এবং শরবতী-লেবু এই সব সাইট্রাস ফলের উদাহরণ যা বিস্ময়কর ভিটামিন C দ্বারা ভরাট থাকে ভিটামিন C একটি জল দ্রবণীয় ভিটামিন যা আয়রনের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি শোষণের মতো জিনিসগুলির জন্য দুর্দান্ত করে তোলে।
এটি চুল বৃদ্ধির (Hair growth) জন্য প্রয়োজনীয় কোলাজেনও তৈরি করে যা এটি এটিকে মূল থেকে ডগা পর্যন্ত শক্তিশালী রাখে।

3. মিষ্টি আলু :
আপনি ভাবতে পারেন যে আপনার চুল (Hair) ধীরে ধীরে বেড়ে ওঠে, এটি আসলে আপনার দেহের দ্রুত বৃদ্ধিমূলক (fastest growing) অংশ কারণ এটির সাথে যুক্ত ত্বকটি আপনার দেহের দ্রুত বর্ধনশীল টিস্যু। তবুও, এই টিস্যুগুলির (The tissues) কাজ করার জন্য, ভিটামিন A প্রয়োজনীয়।
মিষ্টি আলু বেশি ভিটামিন A সরবরাহ করে।

4. ডিম :
প্রোটিন(Protein) একটি সহজভাবে স্বাস্থ্যকর চুল(Hair) বৃদ্ধি নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ উপাদান কারণ চুল(Hair) প্রোটিন দিয়ে তৈরি। কেরাটিন চুলের প্রতিটি স্ট্র্যান্ডের অভ্যন্তরে থাকে, এটি আপনার ডায়েটে প্রোটিনের একটি স্বাস্থ্যকর ডোজ বজায় রাখা এত গুরুত্বপূর্ণ করে তোলে।
ডিমগুলিতে (On the eggs) এক টন প্রোটিন থাকে। আসলে, আপনার চুল শক্তিশালী এবং স্বাস্থ্যকর হারে বাড়তে সাহায্য করার জন্য একটি একক ডিমের মধ্যে 6-7 গ্রাম প্রোটিন রয়েছে।


5. অ্যাভোকাডোস :
অ্যাভোকাডো শুকনো চুলের (Dry hair) জন্য আশ্চর্যজনকভাবে কাজ করে। এই সুপারফ্লুটে ভিটামিন এ, ডি, ই এবং বি contains রয়েছে এবং এতে প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেসিয়াম, ফলিক অ্যাসিড, তামা এবং আয়রনও বেশি থাকে। বিশেষত ভিটামিন E রক্ত ​​চলাচল উন্নত করতে সহায়তা করে যা স্বাস্থ্যকর চুলের (Healthy Hair) বৃদ্ধির জন্য ফলিক্লসগুলির জন্য প্রয়োজনীয়।
এবং সালাদ, মসৃণ, সালসা বা এমনকি প্লেইনগুলিতে এই সুস্বাদু মসৃণ ফলগুলি (Fruits) খাওয়ার সময় আপনার প্রয়োজনীয় সুবিধাগুলি দেবে, অ্যাভোকাডো তেল সরাসরি চুলে প্রয়োগ করা যেতে পারে, এটিও দুর্দান্ত।

6. বাদাম এবং বীজ
ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডগুলি আপনার চুলের (Hair) জন্য দুর্দান্ত, বিশেষত বেধ যোগ করার ক্ষেত্রে। দুর্ভাগ্যক্রমে আপনার শরীর এই স্বাস্থ্যকর চর্বি উত্পাদন করতে অক্ষম, আপনাকে বাইরের উত্সগুলি খুঁজে বের করতে হবে এবং এগুলিকে আপনার ডায়েটে (On the diet) প্রয়োগ করতে হবে। ভাগ্যক্রমে বাদাম এবং বীজ যেমন বাদাম, কাজু, আখরোট এই স্বাস্থ্যকর ফ্যাটগুলিতে পূর্ণ এবং সম্পূর্ণ ভোজ্য এবং সম্পূর্ণ সুস্বাদু।
এর চেয়ে ভাল কি? বাদামে (In the nuts) ভিটামিন Dও রয়েছে যা নতুন ফলক তৈরিতে সহায়তা করতে পাওয়া গেছে যেখানে আপনি গর্বিত হতে পারেন এমন নতুন, ঘন, শক্তিশালী, স্বাস্থ্যকর চুল বাড়তে পারে।

Post a Comment

Previous Post Next Post